টুইটার (twitter) কি? কিভাবে টুইটার ব্যবহার করতে হয়?

ফেসবুক ও ইনস্টাগ্রাম সোশ্যাল মিডিয়ার পাশাপাশি টুইটার একটি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া নামে সারা বিশ্বের কাছে পরিচিত। অত্যাধিক সোশ্যাল মিডিয়ার প্রতিযোগিতার মধ্য দিয়েও টুইটার ভালো একটা অবস্থান ধরে আছে এখন পর্যন্ত।

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারবেন টুইটার কি? টুইটার কিভাবে কাজ করে? টুইটারে কিভাবে একাউন্ট করতে হয়? টুইটার কিভাবে ব্যবহার করতে হয় সকল বিষয়ে জানতে পারবেন আজকের এই আর্টিকেলের মাধ্যমে। প্রথমেই জেনে নিব.!

টুইটার কী?


[caption id="attachment_29" align="alignnone" width="1280"]টুইটার কী what is twitter account টুইটার কী what is twitter account[/caption]

শুরুর দিকে মাইক্রোব্লগিং সাইট হিসেবে কাজ শুরু করলেও বর্তমানে টুইটার একটি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া নামে পরিচিত। মূলত টুইটারের যাত্রা শুরু হয় ২০০৬ সালের দিকে। বর্তমান বিশ্বে প্রায় ১ বিলিয়ন এর অধিক মানুষ ব্যবহার করছে এই টুইটার সোশ্যাল মিডিয়াকে। সাধারণতঃ ২৮০ অক্ষরের মধ্যে টুইটারে পোস্ট করতে হয়।






Tap ট্যাপ ডায়াল কোড

এত স্বল্প ভাষায় নিজের মত প্রকাশ করার মাধ্যমে টুইটার এতটা জনপ্রিয় হয়ে উঠেছে খুব অল্প সময়ে। অল্প ভাষায় লেখার সীমাবদ্ধতার কারণেই মূলত টুইটার অন্যান্য সোশ্যাল মিডিয়া থেকে আলাদা।

টুইটার একাউন্ট খোলার নিয়ম কী?


টুইটার ব্যবহার করতে হলে মূলত একটি টুইটার এপ অথবা যে কোন একটি ব্রাউজার ব্যাবহার করতে হয়। প্রথমেই জেনে নিব বৈশিষ্ট্য সম্পর্কে।

  • ইউজারনেম: @ চিন্তা করে যে নামটি কে ব্যবহার করা হয় তাকে মূলত ইউজারনেম বলা হয় এটি সর্বোচ্চ 15 অক্ষরের হয়ে থাকে এবং সবার ইউজারনেম ইউনিক হয়।

  • নাম: ইউজার নেম এর উপরে যেটি থাকে তার মাধ্যমে একজন ইউজারকে সার্চ দিয়ে খুঁজে বের করা হয়।

  • প্রোফাইল এবং কভার ফটো: প্রোফাইল এবং কভার ফটো কি আশা করি আপনারা সকলেই এ বিষয়ে জানেন।

  • বায়ো: টুইটারে আপনার নিজের বায়ো লিখতে পারবেন যেখানে ১৬০ অক্ষরের মধ্যে আপনাকে আপনার একাউন্ট সম্পর্কে লিখতে হবে।

  • ওয়েবসাইট: এখানে আপনার নিজস্ব ওয়েব সাইট অথবা বিজনেস ওয়েবসাইট লিংক ব্যবহার করতে পারেন।


প্রথমেই তো টুইটার এর বৈশিষ্ট্যগুলো সম্পর্কে জানলাম এবারে জানা যাক কিভাবে টুইটারে একাউন্ট তৈরি করবেন। টুইটার একাউন্ট করতে প্রথমেই.!

  • টুইটার অ্যাপ বা ওয়েবসাইটের হোম পেজে প্রবেশ করুন।

  • আগে থেকেই একটি ইউনিক ইউজারনেম বাছাই করুন।

  • এরপরে আপনার জন্ম তারিখ লিখুন।

  • এবার আপনার ইমেইল অথবা ফোন নাম্বার ব্যবহার করুন।

  • সবশেষে অ্যাড প্রেফারেন্স ক্লিক করে "next" বাটনে ক্লিক করুন।

  • একাউন্টের সিকিউরিটির জন্য একটি স্ট্রং পাসওয়ার্ড ব্যবহার করুন।


যারা আইফোন ব্যবহারকারী তারা sin up অপশন ব্যবহার করে গুগল বা অ্যাপল অ্যাকাউন্ট ব্যবহার করে টুইটার একাউন্ট তৈরি করতে পারেন।

টুইটার এর সুবিধাসমূহ



  • প্রথমেই তো শিখে ফেললাম কিভাবে একই টুইটার একাউন্ট খুলতে হয় এবারের জানবো টুইটার একাউন্ট এর সুবিধা সমূহ। এবং টুইটার কেন অন্যান্য সোশ্যাল মিডিয়া থেকে আলাদা? চলুন জেনে নেয়া যাক টুইটার এর সুবিধা সমূহ সম্পর্কে।

  • টুইট কী: অনন্যা সোশ্যাল মিডিয়াতে যেভাবে আমরা ফটো ভিডিও লিংক ইত্যাদি পোস্ট করি সেই ভাবে পোস্ট করা কেই  টুইটারে টুইট বলা হয়।

  • ফলোয়ার: যেভাবে আমরা ফেসবুক পেজ ফলো করি ঠিক একইভাবে টুইটারে টুইটার একাউন্ট ফলো করা যায় যার মাধ্যমে যদি কোন ইউজার পোস্ট করে সেই পোস্ট আপনার টুইট চলে আসবে।

  • #ট্যাগ: ক্যাট মানে জুড়ে দেওয়া এটা আমরা সকলেই জানি টুইটারে একটি ফিচার হচ্ছে হ্যাশট্যাগ যেটা এভাবে ব্যবহার করতে হয় #bangladesh, #newzone24 এটি ব্যবহার করলে অন্য ইউজাররা যদি এই হাসতে ব্যবহার করে তাহলে ওই ফিরে আপনার পোস্টটি ও এড হয়ে যাবে। যেটি সকলের জোড়া একসাথে ব্যবহার করতে পারবেন।

  • রিটুইট কি?: ফেসবুকে যেভাবে আমরা যেকোনো পোস্ট শেয়ার করলে অন্য ইউজাররা আমাদের পোষ্ট গুলোকে দেখতে পায় ঠিক একই ভাবে টুইটারে রিটইটের মাধ্যমে যেকোনো অ্যাকাউন্ট এর ফলোয়ার রা আপনার করার রিকুয়েস্ট গুলো কে তাদের নিউজফিডে দেখতে পাবেন যেটা টুইটারের পোস্টগুলোকে ভাইরাল করতে খুবই সাহায্য করে।

  • কোড টুইট কী?: রিটুইট করার সময় যদি ওই পোস্টে কোন কমেন্ট করতে চান তাহলে তাকে কোড টুইট এর মাধ্যমে পোস্ট করা বলে।

  • লাইক কী: ফেসবুক ইউটিউব এসব জায়গায় যেভাবে আমরা কনটেন্টে লাইক করি ঠিক একইভাবে টুইটারেও লাইক দেওয়ার অপশন রয়েছে যেটাকে লাভ চিহ্ন দ্বারা ব্যবহার করা হয়।


ফ্রী ফায়ার অ্যাডভান্স সার্ভার ডাউনলোড

টুইটার কিভাবে ব্যবহার করতে হয়?


এতক্ষণ পর্যন্ত টুইটার একাউন্ট কিভাবে খুলতে হয় এবং টুইটার একাউন্ট কি এবং টুইটার একাউন্ট এর সুবিধা সমূহ সম্পর্কে জানলাম এবারে জানবো কিভাবে টুইটার একাউন্ট ব্যবহার করতে হয় সঠিক নিয়মে।

টুইটার ব্যবহার করতে হলে এবং নিয়মিত পোষ্টের আপডেট পেতে প্রথমে আপনাকে কিছু টুইটার ব্যবহারকারী কে ফলো করতে হবে যেটি হতে পারে যে কোন সেলিব্রিটি অথবা আপনার কোন বন্ধু। আর যে কোন সেলিব্রিটি তার টুইটার একাউন্ট নিজেই ব্যবহার করে থাকে, আর তাই বেশিরভাগ ইউজারদের টুইটার একাউন্ট এজন্যই ব্যবহার করতে ভালোবাসে। বেশিরভাগ টুইটার ব্যবহারকারী নানা ধরনের কনভার্সেশনে যোগ দিয়ে থাকে আর এ জন্যই মূলত টুইটার অন্যান্য সোশ্যাল মিডিয়া থেকে আলাদা এবং জনপ্রিয়।

এরপর আপনার ফলো করা ইউজারদের টুইটগুলো কে আপনি রিটুইট করতে পারেন অথবা তাদের টুইটে আপনি কমেন্ট করতে পারেন।

Teletalk Unlimited Internet Package

এছাড়া আপনি যে কোন ব্রান্ড সম্পর্কে টুইটারে টুইট লিখে ওই ব্র্যান্ডের নামে হ্যাশ ট্যাগ ব্যবহার করে তাদের সামনে প্রচার করতে পারেন যেটা দিয়ে হয়তোবা আপনি কিছু সুবিধা ভোগ করতে পারবেন।

এছাড়াও এখানে অন্যান্য সোশ্যাল মিডিয়ার মত সার্চ বারে আপনার পছন্দের বিষয়টিকে সার্চ করে দেখতে পারেন।

টুইটারে সম্প্রতি একটি নতুন ফিচারস এসেছে যেটির নাম spaces মেসেঞ্জারে রুম ব্যবহারের মত এখানেও যেকোনো একজন কথা বললে অনেকগুলো ব্যবহারকারী একসাথে তার কথা শুনতে পারবে। এটা খুব ভালো একটি ফিচারস।

এছাড়াও রয়েছে টুইটার Notification অপশন এর মাধ্যমে আপনাকে যদি কেউ ফলো করে বা আপনার পোস্ট কে রিটুইট করে এবং যেকোন ধরনের টুইটার একাউন্ট খবরা-খবর আপনার notification-এ পেয়ে যাবেন।

এছাড়া আপনার টুইটার অ্যাকাউন্টে আপনার ওয়েবসাইটের পোস্ট শেয়ার করে ভালো পরিমাণে একটা ভিজিটর আপনার ওয়েবসাইটে নিয়ে আসতে পারবেন যেটা দিয়ে আপনার ভালো পরিমাণে একটা ইনকাম জেনারেট করতে পারবেন।

টুইটার মেসেজিং 


অনন্য সকল সোশ্যাল মিডিয়ার মতোই টুইটার সোশ্যাল মিডিয়াতেও রয়েছে ম্যাসেজিং সুবিধা যার মাধ্যমে আপনি আপনার ফলোয়ার্স অথবা বন্ধু-বান্ধবদের সাথে খুব সহজেই মেসেজের মাধ্যমে কথা বলতে পারবেন।

অন্যান্য সোশ্যাল মিডিয়ার মতই আপনি গ্রুপ ম্যাসেঞ্জার মাধ্যমে একসাথে অনেক মানুষ কথা বলতে পারবেন যেখানে একে অন্যের মেসেজের রিপ্লাই দিতে পারবে একসাথে।

এতক্ষণ পর্যন্ত জানতে পারলেন টুইটারের সকল ফিচারস সমূহ সম্পর্কে তো এখনই টুইটার অ্যাপস ডাউনলোড করে একটি টুইটার অ্যাকাউন্ট খুলে ফেলুন এবং উপভোগ করতে থাকুন আপনার সহজ সোশ্যাল মিডিয়া দুইটাকে।

Post a Comment

Previous Post Next Post